লেখার ভুবন সোশ্যালব্লগওয়ার্ল্ড ডটকম

 

লেখার ভুবন সোশ্যালব্লগওয়ার্ল্ড ডটকম

 

আমরা অনেকে লেখালেখি করতে ভালোবাসি। কিন্তু দেখা যায়, লেখাগুলো কখনও প্রকাশ পায়, কখনও অপ্রকাশিত থেকে যায়। যোগাযোগ ভালো থাকলে হয়তো কিছু লেখা দৈনিক পত্রিকাগুলোয় ছাপাতে পারি। এছাড়া কিছু ব্লগ রয়েছে যেখানে আমরা লিখতে পারি। অনেক সময় আমরা বিচিত্র বিষয় নিয়ে লিখতে চাই। যেমন ধরুন কেউ গল্প, উপন্যাস, নানা রকম টিপস, ভৌতিক কাহিনি অথবা কেউ কোনো পণ্যের ভালো দিক বা খারাপ দিক তুলে ধরতে চান। এ ধরনের লেখার জন্য বিভিন্ন ব্লগের শরণাপন্ন হতে হয়। একেক ধরনের ব্লগে একেক ধরনের লেখা প্রকাশ পায়। ধরুন আপনি ভ্রমণবিষয়ক কোনো লেখা ছাপাবেন; তখন আপনাকে ভ্রমণবিষয়ক কোনো ব্লগে লিখতে হবে। ওই বিষয়টি আপনি গল্প বা উপন্যাস ধরনের ব্লগে লিখতে পারবেন না।
ধরুন আপনার গল্প পড়তে ইচ্ছে করছে।

গল্প শেষে ভৌতিক কোনো বিষয়ের ওপর পড়তে ইচ্ছে করছে। তখন দেখা যাবে এ গল্পের ব্লগে এমন কোনো ভৌতিক গল্প নেই। তখন আপনাকে অন্য ব্লগে তা খুঁজতে হবে। তবে এবার আপনি সব ধরনের লেখা লিখতে ও পড়তে পারবেন একই ব্লগে।

সব ধরনের লেখাই পাবেন www.socialblogworld.com  ব্লগে।
বাংলা ও ইংরেজি দুই ভাষাতেইলিখতে পারবেন ব্লগটিতে। ফলে তা অল্প সময়ের মধ্যেই দুই ভাষাভাষী পাঠকের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠবে। সুবিধাজনক যে কোনো প্রান্তে বসে লিখে পোস্ট করতে পারবেন। অ্যাডমিনের অনুমতি নিয়েই পোস্ট করতে হবে। কাক্সিক্ষত লেখাগুলো শেয়ার করতে পারবেন ফেসবুক, টুইটার, গুগল ও ইউটিউবে।

সোশ্যালব্লগওয়ার্ডডটকম ব্লগের ১২ ক্যাটাগরিতে লিখতে পারবেন। এছাড়া প্রতিনিয়ত নতুন নতুন ক্যাটেগরি যুক্ত হচ্ছে।

নিয়ম

ব্লগে লেখার জন্য প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে ব্লগে ঢুকতে হবে। এরপর লেখাগুলো ব্লগে আপলোড করতে পারবেন। যে লেখাটি প্রকাশ করবেন, সেটি অবশ্যই মানসম্মত হতে হবে। ছোট একটি শিরোনাম থাকতে হবে। লেখাটির বিবরণ দিতে হবে। সর্বনিম্ন ২০০ শব্দ, সর্বোচ্চ এক হাজার ৫০০। লেখাটিতে উপযুক্ত ছবিও ব্যবহার করতে পারবেন। তাছাড়া লেখা সরাসরি অ্যাডমিনের কাছে পাঠিয়ে দিতে পারেন। সেক্ষেত্রে আপনাকে  socialblogworld@gmail.com এই
ই-মেইলে লেখা পাঠাতে হবে। লেখা যাচাই-বাছাই করে অ্যাডমিন মূল পাতায় লেখাটি প্রকাশ করবে। ফেসবুকের মেসেজিং অপশনও ব্যবহার করতে পারেন লেখা পাঠানোর জন্য। www.facebook.com/YousufRanaDhali এই ফেসবুক আইডিতে ইনবক্স করতে হবে।
ব্লগটিতে এক হাজার ৬০০’র বেশি লেখা আছে। এর মধ্যে বাংলা ভার্সনে আছে শতাধিক, ইংরেজিতে এক হাজার ৫০০’র অধিক।

ব্লগটির প্রধান নিয়ন্ত্রক ইউসুফ রানা বলেন,

প্রথমে যখন ইংরেজি ব্লগ সাইটগুলো দেখি, তখন থেকে ইচ্ছে জাগে ইংরেজি ব্লগের পাশাপাশি বাংলায়ও ব্লগ থাকা দরকার। তাহলে বাঙালিরা উভয় ভাষায় লিখতে পারবে। এ চিন্তা থেকে ব্লগটি তৈরি করা। ব্লগে এখন পর্যন্ত তিন হাজারের বেশি নিবন্ধনকৃত সদস্য রয়েছেন। প্রায় প্রতিদিন ৫০-এর অধিক বাংলা ও ইংরেজি আর্টিকেল আসে। এ থেকে বাছাই করা লেখাগুলো ব্লগটিতে প্রকাশ করা হয়। নতুন লেখকদের উৎসাহিত করাই আমার মুখ্য উদ্দেশ্য। ব্লগটিকে নবীন ও প্রবীণ লেখকের একটি প্ল্যাটফর্ম হিসেবে দেখতে চাই।

 

লেখাটি লিখেছেন ঃ আমার প্রিয় ইমরান ভাই

প্রথম প্রকাশ – শেয়ার বিজ ডট নেট এ